৬ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলবে

96
848

ঈদুল ফিতরকে সামনে রেখে শর্ত সাপেক্ষে বৃহস্পতিবার (৬ মে) থেকে গণপরিবহন চালু করার ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, বাস ছাড়ার আগে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে পুরো বাসে জীবাণুনাশক ছিটিয়ে এবং যাত্রী ও বাস চালক ও সহকারিকে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সিট খালি রাখা সাপেক্ষে গণপরিবহন চলবে।

সোমবার (৩ মে) নিজের সরকারি বাসভবন থেকে ময়মনসিংহ সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাদের ভিডিও কনফারেন্সে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ঈদুল ফিতরকে সামনে রেখে আগামী ৬ মে থেকে গণপরিবহন চালু করার সক্রিয় চিন্তাভাবনা করছে সরকার। সেক্ষেত্র সিটি সার্ভিস ও জেলার বাস সার্ভিস অন্য জেলায় প্রবেশ করতে পারবে না।

বিস্তারিত প্রজ্ঞাপন আকারে সচিব দু-একদিনের মধ্যে জানাবেন বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জেলার গাড়িগুলো জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকবে, এবং কোনভাবেই জেলার সীমানা অতিক্রম করতে পারবে না। সিটির ক্ষেত্রেও সিটি পরিবহন সিটির বাইরে যেতে পারবে না। ঢাকা থেকে ছেড়ে যাওয়া কোন গাড়ি ঢাকা জেলার সীমারেখার বাইরে যেতে পারবে না।

‘পরিবহনগুলোকে অবশ্যই অর্ধেক আসন খালি রেখে নতুন সমন্বয়কৃত ভাড়ায় চলতে হবে। অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না,পরিবহন শ্রমিক ও যাত্রীদের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যাবহার বাধ্যতামূলক করতে হবে এবং প্রতি ট্রিপে গাড়ি জীবাণুমুক্ত করাও বাধ্যতামূলক হতে হবে।’

মুখে দুর্নীতির বিরুদ্ধে ফেনা তুললেও বিএনপিই এদেশে প্রাতিষ্ঠানিক দুর্নীতির ধারক ও বাহক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিপরীতে শেখ হাসিনা সরকার দুর্নীতির বিরুদ্ধে গ্রহণ করেছে শূন্য সহিষ্ণুতা নীতি। বিএনপি নিজেদের শাসনামলে দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল,তাদের আমলে তারা দুর্নীতি বান্ধব ও দুর্নীতি সহায়ক ছিলো। এখন তারা তাদের সেই ব্যর্থতা ও দুর্নীতির পরায়ণতা ঢাকতে সরকারের বিরুদ্ধে নানা সময়ে নানান কল্পিত অভিযোগ হাজির করে।

করোনা কখন কমে আবার কখন বাড়ে- তা বলা যায় না, তাই আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, করোনা নিয়ে আত্মতুষ্টিতে ভোগার কোন কারণ নেই। বলেন প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে আমাদের সকলের শিক্ষা নিতে হবে এবং সামাজিক দুরত্ব ও শতভাগ মাস্ক পরিধান করতে হবে।

প্রধানমন্ত্রীর ত্রাণ বিতরণে অনিয়ম হলে কঠোর শাস্তি দেয়া হবে জানিয়ে ওবায়দুল কাদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ ও নগদ অর্থ সাহায্যের প্রস্তাবে এবারের ঈদে ৩৬ লাখ পরিবারের জন্য দেশের প্রতিটি জেলা- উপজেলায় অর্থ সাহায্য পৌঁছে গেছে। যারা এই অর্থ বিতরণে সাথে জড়িত তাদের বিরুদ্ধে গতবারও অনেক অভিযোগ এসেছিলো এবং অনেককেই শাস্তি পেতে হয়েছে। এমনকি অনেক জনপ্রতিনিধিদেরকেও কারাগারে যেতে হয়েছে।

96 COMMENTS

  1. I think that what you wrote made a ton of sense. However, what
    about this? suppose you were to write a killer title?

    I ain’t suggesting your content is not good., however
    what if you added a post title to possibly grab folk’s attention?
    I mean ৬ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে
    গণপরিবহন চলবে – দৈনিক
    বাংলা বার্তা is kinda vanilla.
    You might look at Yahoo’s front page and note how they
    create article titles to get people to click. You might add a related
    video or a picture or two to grab readers excited about what you’ve written. In my opinion, it might make your posts a little bit
    more interesting. http://harmonyhomesltd.com/Ivermectinum-during-pregnancy.html

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here