একশত ডলার পাওয়া যাবে যুক্তরাষ্ট্রে টিকা নিলেইঃ জো বাইডেন।

31
191

যুক্তরাষ্ট্র প্রতিনিধিঃমহামারি করোনার টিকা না পেয়ে হা-হুতাশ করছে বিশ্বের অনেক দেশই। অথচ মার্কিন যুক্তরাষ্ট্রে অভাব নেই টিকার। দেশটির প্রতিটি রাজ্যের হাতেই যথেষ্ট সংখ্যক টিকা রয়েছে। কিন্তু দেশটিতে অনেকেই এখনো টিকা নিতে ভয় পাচ্ছেন। এই পরিস্থিতিতে টিকা নিলে ১০০ ডলার দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন জো বাইডেন।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, দেশটির একটি বড় অংশের মানুষ টিকা নিতে চাইছেন না। টিকা বিরোধী আন্দোলনও হয়েছে দেশে। তারই মধ্যে নতুন করে করোনার প্রকোপ ছড়াতে শুরু করেছে সেখানে। ডেল্টা সংস্করণও ছড়াচ্ছে ব্যাপক হারে। তাই দ্রুত টিকাকরণ শেষ করা দরকার। এই পরিস্থিতিতেই নতুন ওই সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট।

বাইডেন জানিয়েছেন, সকলের স্বার্থে টিকার বদলে অর্থের ঘোষণা করেছেন তিনি। জানিয়েছেন, এখনো যারা টিকা নেননি, তারা টিকা নিলেই সরকারের তরফ থেকে ১০০ ডলার দেয়া হবে। এর জন্য আলাদা ফান্ডেরও প্রয়োজন হবে না। দেশটির অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড রিলিফের যে ফান্ড তৈরি করা হয়েছিল, সেখান থেকেই এই অর্থ দেয়া সম্ভব।

বাইডেন বৃহস্পতিবার বলেছেন, যারা এরমধ্যেই টিকা নিয়ে ফেলেছেন, তারা নিশ্চয় ক্ষুব্ধ হবেন। কিন্তু দেশের মানুষের স্বার্থেই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। সকলে টিকা না নিলে করোনা রোখা সম্ভব নয়। স্বাভাবিক জীবনেও ফিরে যাওয়া সম্ভব নয়। ফলে এখনো টিকা নিতে যারা অনিচ্ছুক, তাদের জন্য এই ঘোষণা করতে বাধ্য হয়েছে সরকার।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে সবমিলিয়ে ৬০ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুইটি ডোজ পেয়ে গেছেন। বাকি ৪০ শতাংশ যাতে দ্রুত টিকা নিয়ে ফেলেন তা নিশ্চিত করতেই এই ঘোষণা দিয়েছে মার্কিন সরকার।

31 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here